الخميس، 23 مايو 2024

"তুমি ছাড়া বাঁচা যায় না ". // Sulekha sarkar

 "তুমি ছাড়া বাঁচা যায় না "


যতবার হেরেছি, ভেঙে গেছি ততবার দূর থেকে এই একটা কথা বলেছো আমায়। কেন গো, বাঁচিয়ে রাখবে বলে? একদিকে পরিবার, সমাজের তুচ্ছ গালাগাল অন্যদিকে একঘেয়েমি, ক্রমশ অসুস্থ জীবন। লড়াই স্বামী, সন্তান, প্রেমিক অথবা যাদের নিজস্ব সম্পর্ক বলে ভাবি তাদের সাথে। প্রতিবারই তারা বুঝিয়ে দিতে পারে মা হিসেবে মেয়েদের শ্রম, ত্যাগ ; সহধর্মিণী হিসেবে অসুস্থ স্বামীর প্রতি প্রাণপাত ; প্রেমিকা হিসেবে সততা, সমর্পণ এসবের কোন মূল্য হয়না। তারা বুঝিয়ে দিতে পারে পরিবার, সমাজ এবং সমাজের প্রতিটি সম্পর্ক  আসলে ক্ষুদ্র থেকে বৃহৎ একেকটি বাজারের নাম যেখানে টাকার বিনিময়ে লেনদেন চলতে পারে। 


সত্যি কথা বলতে সমস্যাটা আমার নিজস্ব। বর্তমান সমাজব্যবস্থায় আমি কেন মায়ের অধিকার চাই, কেন শাসনের বাইরে স্বামীর আহ্লাদী হতে চাই।  প্রেমিক যদি এলো তার কাছে লজ্জা নয়, মনের যাবতীয় খুলে রাখতে চাই। সমাজের প্রতিটি মানুষকে বলতে চাই, এসো পাশে থাকি।  আমরা একে অন্যের পরিপূরক। আমরাই পরিবার। কে বলেছে তোমার কেউ নেই! এই তো আমি, এই তো তুমি আমার। কিন্তু আমরা বলতে পারিনা। আসলে আমি ভুলে যাই , আমি যা চাই তা হল সম্পর্ক তৈরির উপাদান। যার অস্তিত্ব অন্য মানুষ স্বীকার করে না। 


যারা পরিবার বোঝে। যাদের কাছে পরিবারের বাইরের মানুষগুলো আত্মীয় নয়, শুধুমাত্র লেনদেনে বিশ্বাসী তাদের কেউ যদি কখনো কারও প্রেমিক হয় তবে সেই প্রেমিকার মূল্য কি হবে? সৎ, সমর্পিত প্রেমিকার প্রতি তার আচরণ কি হতে পারে। বাজারের বস্তু নাকি মা-স্ত্রী-সন্তানের মতো আর একটি গভীর সম্পর্ক। অন্য সম্পর্কগুলির মতো যার প্রয়োজনীয়তা আছে। 


নিজের সাথে নিজের সম্পর্ক স্থাপন এবং সেই সম্পর্ককে বিভিন্নভাবে উপভোগ করার প্রবণতা সব মানুষের উদ্দেশ্য। সেই কারণেই মানুষ উপার্জন  করে, নারী-বাড়ি -গাড়ির জন্য নিজেকে প্রস্তুত করে। চারপাশের আরাম যতটা পারে সাপটে নেয়। এসব করতে করতে একদিন সে ভুলে যায় আশপাশে যারা চলাফেরা করছে তারাও মানুষ সম্প্রদায়টির অন্তর্ভুক্ত। তারা সম্পর্ক ভুলে যায়। নিজের ভাই-বোন, মা-বাবাকে ভুলে যায়। 


আমি নিজেকে সুন্দরী, নম্র, শিক্ষিত, গুণী, রুচিশীল, দয়ালু,পশুপেমিক ও সমাজসেবিকা বলেই মনে করি। সবসময় নিজেকে শক্তিশালী ভাবি। কিন্তু তারপরেও ভেঙে যাই, সন্তানের সৌজন্যবোধের কাছে। স্বামীর অপর্যাপ্ত শাসনের কাছে, প্রেমিকের বস্তুভাবাপন্ন প্রেমের কাছে। তোমাদের কাছে, যারা আমার উচ্চতা লুঠ করবে বলে মিথ্যে অপবাদ দাও। আর আমি প্রতিবার  সম্রাজ্ঞীর মতো আমার বিজয়ের পতাকা ওড়াই। 


 স্বামী -সন্তান-প্রেমিক-স্বজন সবাই অস্বীকার করে বুঝিয়ে দেয় আমি তাদের কেউ না তখন এতোদিনের শ্রম ব্যর্থ হয়। আমার নি:স্বার্থ ভালোবাসা অসম্মানিত হয়। ভেঙে চুরচুর হই। 


তুমি দূর থেকে ডেকে বলো,


"এসো বুকে এসো, এই বুক তোমার। তুমি ছাড়া বাঁচা যায় না " 

তবে কি জাতি, ধর্ম, বর্ণের বাইরে তুমি কি আদিম সম্পর্ক?




ليست هناك تعليقات:

إرسال تعليق